HID হেডলাইট! আপনার জন্য কোনটি উপযুক্ত HID আসুন জানার চেষ্টা করি।

High Intensity Discharge (HID) আমাদের ব্যস্ত রাস্তা,দ্রুতগামী যানবাহন এবং জ্ঞানহীন পথচারীর কারনে রাস্তা বিপদজনক হয়ে উঠে। আপনার গাড়ী ভালো আছে, এখন কল্পনা করুন - আপনি রাতে ড্রাইভিং করছেন,ফাঁকা রাস্তা,আপনার প্রিয় গান শুনছেন এবং আপনার পাশে বসে থাকা ভদ্রমহিলার সাথে সুন্দর কথোপকথন করছেন। হঠাৎ আপনার হেডল্যাম্প বাল্বগুলি ফেটে যায়, যা আপনাকে অন্ধকারে ফেলে দেয়। ব্যাপারটি কেমন হবে? “ নিশ্চয় ভালো না।

দুর্ভাগ্যবশত,আমাদের দেশে ব্যবহৃত গাড়ির হেডলাইট হলো Halogen যা সময়ের সাথে বিবর্ণ হয় এবং অনেকসময় বাল্ব ফেটে যায়।

Halogen ভূলে HID/Xenon হেডলাইট ব্যবহার করুনঃ                                                                                             
HID হেডলাইট জেনন গ্যাস সাথে ধাতব হ্যালাইড লবণ ও পারদের সাথে উচ্চ ভোল্টেজ বাল্বের ভেতরে এক ধরনের চাপ সৃষ্টি করে, ফলে উজ্জ্বল আলো বাল্ব থেকে বেরিয়ে আসে। জেনন (xenon) গ্যাস ব্যবহারের কারনে একে জেনন হেডলাইটও বলা হয়ে থাকে।

HID যেভাবে কাজ করেঃ      
বেশ সহজ, আপনি যখন আপনার গাড়ীর হেডলাইট স্যুইচ করেন, তখন উচ্চমানের 12V একটি রিলে কুণ্ডলী বরাবর বিতরণ করে যা একটি ব্যালাস্ট এর মাধ্মে জেনন হেডলাইটে শক্তি প্রদান করে ফলে হেডলাইট জ্বলে ওঠে।

কেন HID.....................?                                                                                                    
অবশ্যই, Halogen হেডলাইটের তুলনায় HID হেডলাইট সুবিধা রয়েছে। প্রথমত, HID হেডলাইট একটি বৃহত্তর বিম প্যাটার্ন তৈরি করে যা গাড়ির সামনে বৃহত্তর জায়গা আলোকিত করে এবং Halogen থেকে সাধারণত তিন গুণ উজ্জ্বল হয়, যা ড্রাইভারকে আরও নিরাপদে চালানোর জন্য সাহায্য করে। ইউরোপের বৃহত্তম অটোমোবাইল ক্লাব ADAC (Allgemeiner Deutscher Automobil-Club) এর গবেষনায় উঠে আসে- যে ড্রাইভারগুলি HID হেডলাইট ব্যবহার করে তারা ৭০ শতাংশ পর্যন্ত নিরাপদে ড্রাইভ করে।
HID হেডলাইটগুলি ২৫% থেকে ৩৫% পর্যন্ত পাওয়ার খরচ সংরক্ষণ করতে সক্ষম। এছাড়াও, এই লাইট প্রায় দশ বছর আপনাকে সার্ভিস প্রদানের ক্ষমতা রাখে। Halogen তুলনায় এই লাইটে আপনাকে রাতের বেলা গাড়ি চালানো উদ্বিগ্ন হতে হবে না, অথবা আপনার পাশে সেই সুন্দরীর সামনে নিজেকে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হবে না।

কিভাবে উপযুক্ত HID বেছে নিবেন?
লাইট বাল্ব কি কি আকারের আছে তা আপনাকে জানতে হবে। সাধারণত, লাইট বাল্ব আকার- H1, H3, H4, H7, 9004, 9005, 9006, 9007, D2S, D2R, D1S এবং H13 আকারের হয়ে থাকে।

পরবর্তীতে যে বিষয়টি আপনাকে বিবেচনা করতে হবে বাল্বের “আলোক তাপমাত্রা” যা আপনি আপনার HID হেডলাইটের সাথে চান। এই তাপমাত্রা ক্যালভিন (K) এককে পরিমাপ করা হয়।
"আলোক তাপমাত্রা" হল HID হেডলাইট কোন রঙ তৈরি করবে তা নির্ধারণ করবে। 3000K golden yellow colour, 4300K bright white, 5000K white, 6000K crystal white, 8000K crystal blue, 10000K কে Aqua Blue এবং 12000k purplish blue রঙ তৈরি করবে।

সম্ভাব্য সমস্যাঃ নিজেকে 'bluer' থেকে দূরে রাখা প্রয়োজন। শুধু আমাদের মানুষের চোখ এই রঙের আলো ভালভাবে গ্রহণ করতে পারে না, দীর্ঘ সময়ে ড্রাইভারের ক্লান্তি সৃষ্টি করে- আপনি নিশ্চয় এই অভিজ্ঞতা নিতে চাইবেন না। এই আলো অনেক বেশি উজ্জ্বল হয় যা বিপরীত দিকের যানবাহন অতিক্রম বিপদজনক হতে পারে।

অনুরূপভাবে, বাল্বগুলো ক্ষতিগ্রস্ত হবে যদি আপনি সুইচ অফ করে দেওয়ার ঠিক পরেই আবার অন করেন। যা hot striking নামে পরিচিত।
আপনার নতুন HID হেডলাইট ব্যবহার করার পরে লেন্সে সামান্য আদ্রতা লক্ষ্য করতে পারেন। এটা নিয়ে চিন্তিত হওয়ার কারন নেই। আপনি নিজেই Nail Polish Remover দ্বারা সমস্যা সমাধান করতে পারেন। HID লেন্সে কোন ফাটল আছে কি নিজেই পরিক্ষা করতে পারেন এই ধরনের ফাটল এবং আদ্রতা আপনার HID লাইটের কর্মক্ষমতা ব্যহত করতে পারে
।।।।